প্রয়াত অভিনেত্রী সুপ্রিয়া দেবী

প্রজাতন্ত্র দিবসের সকালে দুঃসবাদ। প্রয়াত অভিনেত্রী সুপ্রিয়া দেবী, আজ ভোরে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সকাল ৬ টা বেজে ২০ মিনিটে বাথরুমে গিয়ে অসুস্থ হয়ে পড়েন অভিনেত্রী। তারপর সেখান থেকে তাঁকে বের করে আনার পর চিকিৎসকরা তাঁকে মৃৃত বলে ঘোষণা করেন। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে অভিনেত্রীর। দীর্ঘদিন ধরে নানা অসুস্থতায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

সকালে এই খবর ছড়িয়ে পড়তেই চারিদিকে শোকের ছায়া নেমে আসে। সুপ্রিয়া দেবীর প্রয়াণ বাংলা চলচ্চিত্র জগতের অপূরণীয় ক্ষতি, মন্তব্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সার্কুলার রোডে তাঁর বাড়িতে ধীরে ধীরে বিভিন্ন মানুষ আসতে শুরু করেছে। টলিউড ইন্ডাস্ট্রিতে কার্যত ইন্দ্রপতন ঘটল।

প্রসঙ্গত, ১৯৩৫ সালে ৮ জানুয়ারি তৎকালীন বর্মার মিতকিনায় জন্মগ্রহণ করেন সুপ্রিয়া দেবী। অভিনেত্রীর বাবা ছিলেন পেশায় আইনজীবী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বর্মা থেকে কলকাতা চলে আসে সুপ্রিয়া দেবীর পরিবার। মাত্র সাত বছর বয়সে অভিনয়ের জগৎে পা রাখেন প্রয়াত অভিনেত্রী। তিনি দুটি নাটকে অভিনয় করেছিলেন, তাঁর বাবার নির্দেশনায়। ছোট থেকে নাচ খুব ভালবাসতেন অভিনেত্রী। তাঁর নাচ এতটাই ভালছিল যে, তৎকালীন বর্মার প্রধানমন্ত্রীর থাকিন নুর থেকে পুরষ্কৃতও হন প্রয়াত অভিনেত্রী। কলকাতায় এসেও নাচ চালিয়ে যান সুপ্রিয়া দেবী। সেসময় তাঁদের প্রতিবেশী ছিলেনচন্দ্রাবতী দেবী । তিনিই তাঁর পরিচিতি ব্যবহার করে বাংলা সিনেমার জগতে নামার সুযোগ করে দেন সুপ্রিয়া দেবীকে।

উত্তমকুমারের বিপরীতে ১৯৫২ সালে ‘বসু পরিবার’ ছবির মাধ্যমে বাংলা চলচ্চিত্র জগতে পথ চলা শুরু প্রয়াত অভিনেত্রী। ১৯৫৯ সালে মহানায়ক উত্তমকুমারের বিপরীতে ‘সোনার হরিণ’ ছবির সৌজন্যে জনপ্রিয়তা পান সুপ্রিয়া। তারপর তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। তবে ১৯৬০ সালে ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’-এ নীতার চরিত্রে সুপ্রিয়ার অভিনয় আজও সকলের হৃদয় নাড়া দেয়।

১৯৫৪ সালে বিশ্বনাথ চৌধুরীর সঙ্গে তাঁর বিয়ে হয়। বিয়ের কয়েক বছর পর তাঁর একটি কন্যা সন্তান হয়। সেসময় কয়েকবছরের জন্যে ছবির জগৎ থেকে বিরতি নেন প্রয়াত অভিনেত্রী। তারপর ফের তিনি ফেরেন বড়পর্দায়। পরে তিনি মহানায়ক উত্তমকুমারের সঙ্গে থাকতেন।

One thought on “প্রয়াত অভিনেত্রী সুপ্রিয়া দেবী”

  1. সুপ্রিয়া দেবী প্রয়াত। চলচ্চিত্র জগতের একটি নক্ষত্র পতন। শোকস্তব্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *