তফসিলি জাতি,উপজাতি শ্রেণির পড়ুয়ারা টাকা পাবার লোভে কলেজে নাম লেখান: শিক্ষামন্ত্রী

সম্প্রতি এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে গত বুধবার বিধানসভায় শিক্ষামন্ত্রী একটি বিতর্কিত মন্তব্য করেছেন।

বিধানসভায় কলেজে কলেজে অতিরিক্ত ছাত্র ভর্তির বিরুদ্ধে এবং অনলাইনে ছাত্র ভর্তির পক্ষে সরব হয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন, বারবার নিষেধ করা সত্ত্বেও বহু কলেজে বাড়তি ছাত্র ভর্তি করা হচ্ছে। এবার থেকে বাড়তি পড়ুয়া নিলে তাদের রেজিস্ট্রেশন বাতিল হয়ে যাবে বলে হুঁশিয়ারি  দেন তিনি।

আর এর পরেই বিতর্কিত মন্তব্য করেন এই পোড় খাওয়া তৃণমূল নেতা।  জানা গিয়েছে, তৃণমূল বিধায়ক জ্যোতির্ময় করের এক প্রশ্নের উত্তরে বলতে গিয়ে পার্থ-চট্টোপাধ্যায় মন্তব্য করেন –“তফসিলি জাতি, উপজাতি, অনগ্রসর শ্রেণির পড়ুয়াদের জন্য বৃত্তি আছে অনেক। ওরা শুধু সেগুলো পাওয়ার জন্য কলেজে নাম লেখায়।”

শিক্ষামন্ত্রীর এই মন্তব্যে সরাসরি তফসিলি জাতি, উপজাতি ও অনগ্রসর পড়ুয়াদের সরাসরি অপমান করা হয়েছে বলে মনে করছেন  রাজনৈতিক মহলের একটি বড় অংশ।

 

52 thoughts on “তফসিলি জাতি,উপজাতি শ্রেণির পড়ুয়ারা টাকা পাবার লোভে কলেজে নাম লেখান: শিক্ষামন্ত্রী”

    1. Kayla Mantri Jodi shikha montri hoy, tahole tar to esob kotha bola savabik bapar, nije to loker theory copy kore PhD korechen to…. Oi lokta shikhar ki bujbe…

      1. আপনাদের দলের কতজন অযোগ্য কর্মী শুধু টাকা কামানোর জন্য দলে আছে জানেন কি? রাজ্যের টাকা তো আপনারা ই সব লুঠ করে নিচ্ছেন । আর অন্যের ঘাড়ে দোষ চাপাচ্ছেন? ছিঃ

    2. না।কথাটা কোনভাবেই ঠিক নয়। মতা বন্দোপাধ‍্যায়ের সরকারের দায়ীত্বশীল কোন মন্ত্রীর মুখ থেকে পশ্চিম বঙ্গবাসী এই ধরণের মন্তব্য শুনতে চায় না।
      পার্থ বাবু ! Please , আপনার এই বক্তব্য সংশোধন করুণ।

  1. S.C. S.T ader education er jonno Koto cr. Taka or baper pocket theke expenses koreche. se nije kotota degree niyeche nijer jogotay.

    1. টাকাটা ওর বাপেরও নয়,
      আর তোর বাপেরও নয়।
      তো , একটু ভদ্রভাবে বললেও তো হোত। নাকি ?

  2. আপনাদের অফিসের লোকগুলো যদি অবৈধ্য লোককে sc certificate দিয়ে থাকেন, সেই সব লোকেরই হয়ত টাকার লোভে ওই কাজ করতে পারেন I আর ব্যপারটা কিন্তু তদন্ত করা উচিত I আপনি যে মন্তব্য করেছেন তা সম্প্রদায়ীক উস্কানিমুলোক বটে I এ ধরনের মন্তব্য আপনার মুখে সভা পায় না I

    1. কথাটা এক্কেবারে সঠিক। তপশিলভুক্তদের বিষয়টি সংবিধান স্বীকৃত। কিন্তু তপশিলভুক্ত নয় এমন বহু ধান্দবাজ লোক সরকারি নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে সুবিধা ভোগ করেই চলেছে। সেদিকে কারো নজর নাই।

  3. Ami ai kotha ta ki6u ta holeo somorthon Kori, ato dine Partha Babu akta kothar kotha bole6en…..
    Sir taka dewa bondho kore din, r Jodi den tahole sobaike din, Amader general cast a onek gorib 6ele meye a6e, tader dikeo ak2 kheyal korun …..
    R parle resurvation ta tule din ……

    1. hmmm tomra ki jano thik thak khobor rakho?? dei to 4000/- 1 year …..tader theke besi taka pai minoraty 30000/- ar opor to amn vasa proyog korche na kno??? uchhu borner lokera tomader posak paltecho but kintu manosikota paltao ni…. sob somoi to nichu borner lokeder soson e korecho… jar jonne to ai cast system ta niye asecho

    2. Obossoi reservition tule diben.kintu apnara j vabe nijeder poite dekhan setao o bondho korte hobe.nijera brahmin bole gorvo bodh koren setao to bondho korte hobe.actually jara life a kichu korte pare na rara reservition etc bole chitkar kore.hope u understand

    3. Reservation তোলা যাবে না।
      সেসময় এখনও আসে নি। তা
      সত্বেও যদি তুলে নেওয়া হয়, আমার
      মনে হয় দেশে আগুন জ্বলবে।

  4. ‌শিক্ষাম‌ন্ত্রির পদ‌থে‌কে এখনই ওনা‌কে না‌মি‌য়ে দেওয়া উ‌চিৎ । এই প‌দের যোগ্যই নন উ‌নি শুধু ম‌ন্ত্রি হ‌লে অার সামান্য একটু শিক্ষাগত যোগ্যতা থাক‌লেই ভদ্র‌লোক হওয়া যায়না । ভদ্র লোক হবার জন্য বেশ কিছু যোগ্যতার প্র‌য়োজন হয় যা ওনার নেই তাই ওনার এই প‌দে থাকার যোগ্যতা নেই ।

    1. হ‍্যা, ঠিক বলেছেন। আপনি সাজ-পোষাক পরে, বাক্স পেট্ রা বেধে তৈরী হয়ে গিয়ে মমতাকে বলুন, উনি সাথে সাথে পার্থকে তাড়িয়ে দিয়ে আপনাকে
      বসিয়ে দেবেন। নিশ্চিৎ।

  5. hmmm tomra ki jano thik thak khobor rakho?? dei to 4000/- 1 year …..tader theke besi taka pai minoraty 30000/- ar opor to amn vasa proyog korche na kno??? uchhu borner lokera tomader posak paltecho but kintu manosikota paltao ni…. sob somoi to nichu borner lokeder soson e korecho… jar jonne to ai cast system ta niye asecho

  6. Ei hche manoniyo sikhmontrir ktha. Onak niye r kichu na blai bhlo. Sbai jne uni kivabe pH.d krechen. R ha,tofsili,onogrosor,upojati era taka pai but jader family income kom. And ei baparta generalder khetreo ache. General rao taka pai.

  7. Kuttar bacha vorti hote ki taka lagena .
    Oi takata ki tor baba dey …..
    Toder moto netarai to education take ses kore dilo

  8. proti bochor sc /st fund teke taka jare government.tik tak scholarship ase ase na..4000 daber kotha ase 3000…oni ki ki bben oner degree ph.d ta tuke naoya….

  9. ভাষা খৃজে পাচ্ছি না খজতে গেলে খিস্তি বের হবে

  10. Sorkar jetuku st sc der jscholarship dey tate 10% porasonar khoroch chole naki sondeho ache. Govt. Ke akta kotha bolar ache amar st sc der jonno protikhetre joto seat thake ta ki jothesto?

  11. Ato din a Kau to Sotti Kotha bollo Kau.
    But ata India akhane Sotti Kotha bolte nai.
    Jodi kono facility deta e hoy Seta “Indian people dar jonno howa uchit ”
    Particular kichu person der jonno noy.
    Job clg sob jaygay Kano Alada babosta hobe. General ra ki dosh koracha.
    Tar aj basi vag Sobai westbengel Chara baire jab korta jache.
    Kichu Sujog pala sober pawoa uchit. Only SC, ST, Muslim ra e Kano pabe.
    Asob bolo Kichu kichu lok ke Sujok subidha diya Vote pocket a naower Chesta .
    Kau sadharon manush ar jonno Kotha bolche Jana valo laglo

  12. Taka somasto garib manuser chhele meye ke dewa uchit,sudhu sc,st,obc ader na dia.abar sarasari taka na dia porar Jonno ja lagbe segulu dewa uchit,tahole boi kinte jawar somoy tuku nosto hobe na.

  13. খাচ্ছে সবাই কিন্তু নাম পরবে S.C/S.T-র ,যতসব এরা যে আমাদের কী ভাবে ভগবান ই যানে । সত্যি আমাদের দেশে আজ আমরাই সংখ্যালঘু হয়ে যাচ্ছি ।

  14. এক জন শিক্ষামন্ত্রী হয়ে এই রকম কথা বলে লজ্জা বিষয় ছি ছি

  15. ওরা যদি কলেজে, স্কুলে না পড়ে তাহলে আপনাদের মতো লোকেরা মন্ত্রী থাকবেন কি করে.

  16. Dr.Partha Chatterjee a real educationist to our Bengal,he has full power for any comment, don’t criticize–no Rabindranath Tagor,e,Netaji Subhas,Shyamaprasad only Mamata Banerjee.

  17. ওনার কাছ থেকে এই রকম কথা আশাকরা যায়না । সবেতে কমিশন হয় কিন্তু ওনাদের মাহিনা বাড়ে বিনা কমিশনে ।অযোগ} লোকেরা যে লাখ টাকার কাছে মাহিনা পান সেটা কি উনি একবার ভেবেছেন ? তপ: জাতি,উপ জাতিরা উনার কোন বারাভাতে ছাই দিলো।ওই করনে প:ব: শিক্ষার মান কোন দিন বাড়বে বলে মনে হয় না ।

  18. Uni jekhane achen …….seta unar vagho ….uni sikha mantrir jaggo na……….uni jader ke opoman korechen .o der janno uni ajke mantri …..uni seta hoy to vulei giyechen.

  19. উনি শিক্ষা মন্ত্রী হিসেবে অপদার্থ
    যার নিজের শিক্ষা ঞ্জান নেই, সে আবার শিক্ষা মন্ত্রী
    ভাবতে অবাক লাগে…….
    আরে মশাই আপনিও মন্ত্রী হয়েছেন টাকার লোভে

  20. If u have any power then first change our constitution.sala nokli phd mal.kotogulo sc.st pry job peyeche akta list dite parbe? 10 lakhs kore niye tmc guloke job diyeche jara exam pass koreni taderke.sala sharda.narda.rosevalley kander netara.akjon to patal tuleche meanwhile.

  21. কবির ভাষায়, জঙ্গল থেকে জানোয়ার তুলে আনলেও জানোয়ারের মন থেকে জঙ্গল মুছে ফেলা যায় না।

    Debasis Das

  22. প্রতিটি কলেজে উনার দলের ছাত্রস‍্্সদের বেজন্মা বাচ্চারা টাকার লোভে অতিরিক্ত ছাত্র ভর্তি করায়,আর দোষ হয় তপসিলিদের।মন যাদের নোং রা,মুখ থেকে কী আর ভালো কথা বেরোবে?

  23. ভারত বর্ষের মতো এত বড়ো গনতন্ত্র রাষ্ট্রের নাগরিক হয়ে কি করে উনি এতো বড় নোংরা কথা বলেন । উনি মানুষের ভোট নিয়ে নেতা, মন্ত্রী হয়েছেন । উনি মানব জাতির কলংক ।উনার মন এতো নোংরা ছি ! উনার সন্তানদের কি শেখাবেন । কোন রকম প্রতিষ্ঠানে ওনার থাকার যোগ্যতা নেই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *